নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন
নিবন্ধক কার্যালয়ের জন্য আপনার জন্ম স্থান বা স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা, প্রভৃতি ধাপ পার হয়ে ওয়ার্ড পর্যন্ত নির্বাচন করতে হবে। অনলাইন জন্ম নিবন্ধনের আবেদন ফরম প্রথমে বাংলায় (ইউনিকোড) ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর প্রয়োজনীয় সম্পাদনা করে সংরক্ষণ বাটনে ক্লিক করুন। সংরক্ষণ বাটনে ক্লিক করলেই আবেদন পত্রটি সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে স্থানান্তিরত হয়ে যাবে, আবেদনকারীর আর কোন সংশোধনের সুযোগ থাকবে না। অতঃপর পরবর্তী ধাপে প্রিন্ট বাটনে ক্লিক করলে আবেদন পত্রের মুদ্রিত কপি পাবেন। সনদের জন্য ১৫ দিনের মধ্যে উক্ত আবেদন পত্রে নির্দেশিত প্রত্যয়ন সংগ্রহ করে প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় প্রমাণপত্রের সত্যায়িত কপিসহ নিবন্ধক অফিসে যোগাযোগ করুন।
মোবাইল দিয়ে যারা আবেদন করবেন তারা আবেদন সমপন্ন হওয়ার পর আবেদেনের নম্বরটি সংরক্ষণ করে জন্মতারিখ ব্যবহার করে যেকোন কম্পিউটারের থেকে প্রিন্ট করতে এবং পিডিএপ কপি সংগ্রহ করতে পারবেন।
- বোর্ডে যেসকল কাজগপত্র জমা দিতে হবে
- জাতীয় পরিচয়পত্র/পুরাতন জন্মসনদ
- সার্টি ফিকেট (যদি থাকে)
- পিতা-মাতার এনআইডি (যদি থাকে)
- বিদ্যুৎ বিল
- চৌকিদারি কর রশিদ
- টিকা কার্ড
- পাসপোর্ট (যদি থাকে)